Main Menu

শিশুদের মেধাবিকাশে মাতৃভাষার বিকল্প নেই —মোকতাদির চৌধুরী এমপি

+100%-

বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য, বিশিষ্ট লেখক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, শিশুদের মেধাবিকাশে মাতৃভাষার বিকল্প নেই। সরকার খুবই আন্তরিকতার সাথে উপজাতিদের জন্য মাতৃভাষাভিত্তিক শিক্ষা ব্যবস্থায় কাজ করছে। ৫টি ভাষায় ২০১৭ সালে আদিবাসীদের জন্য যে বই প্রচলন করেছেন তা-ই এর প্রমাণ বহন করে। এছাড়াও বর্তমান সরকার উপজাতিদের শিক্ষকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। গতকাল বুধবার সকালে ডেইলি স্টার ভবনের তৌফিক আজিজ সেমিনার হলে ‘মাতৃভাষাভিত্তিক বহুভাষিক শিক্ষা : প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মতবিনিময় সভার প্রধান আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. মেসবাহ কামাল বলেন, শিশুর শিক্ষার মাধ্যম হবে মাতৃভাষা। তাদের বই থাকবে মাতৃভাষায় এবং শিক্ষকও হবে মাতৃভাষার। ২০১৭ সালে সরকার যে পাঁচটি ভাষায় আধিবাসীদের বই তৈরি করেছেন তা খুবই ভালো উদ্যোগ। তবে এর পাশাপাশি শিক্ষকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থাসহ অবকাঠামোর উন্নয়ন করতে হবে।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমিরিটার্স প্রফেসর ডাঃ মঞ্জুর আহমেদের সভাপতিত্বে ও গবেষণা উন্নয়ন কানেক্টিভ (আরডিসি) এর সাধারণ সম্পাদক জান্নাত এ ফেরদৌস এর পরিচালনায় বক্তব্য রাখেন ডাঃ রনজিত সিং, নমিতা চাকমা, ডাঃ সুভাষ রাজবংশী, রবীন্দ্র বর্মণ, লক্ষীকান্ত সিং প্রমুখ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares