Main Menu

ব্রাহ্মণবাড়িয়ায় জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নে সুশাসন প্রতিষ্ঠায় করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

+100%-

“জলবায়ু অর্থায়নে ও প্রকল্প বাস্তবায়নে চাই স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ” শ্লোগানকে সামনে রেখে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে ২৮ আগস্ট ২০১৮ তারিখ মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব মিলনায়তনে জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নে সুশাসন প্রতিষ্ঠায় করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সনাক সভাপতি জনাব জেসমিন খানম এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক এর জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপকমিটির আহবায়ক জনাব আবদুন নূর। মতবিনিময় সভায় বক্তব্য প্রদান করেন সনাক সহ সভাপতি প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম। তিনি বলেন বর্তমানে বাংলাদেশে দুর্নীতি, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষনের কারণে মানুষ ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং উন্নয়ন বাধাগ্রস্থ হচ্ছে। প্রেসক্লাব সভাপতি জনাব খ.আ.ম রশিদুল ইসলাম বলেন বর্তমানে কয়লা খনি ও কঠিন শিলা খনিতে যে দুর্নীতি হয়েছে সরকার কে সততার সাথে এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। তিনি আরও বলেন জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানসমূহকে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। সনাক এর পক্ষ হতে আরও বক্তব্য প্রদান করেন সনাক সদস্য জনাব নন্দিতা গুহ।
মুক্ত আলোচনায় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জনাব মোঃ শাহীনুজ্জামান, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জনাব ডাঃ নূরে আলম, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী জনাব নিকাশ চন্দ্র মিত্র, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জনাব মোঃ তৌফিকুল ইসলাম, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক জনাব বাহাউদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জনাব মোঃ আমিনুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক জনাব মোঃ হাছান আলী, এলজিডিই এর সহকারি পরিচালক জনাব মোঃ শামীম ইকবাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর স্টেশন অফিসার জনাব মোঃ আল আমিন এবং রেড ক্রিসেন্ট এর ইউনিট অফিসার জনাব মোঃ আতিকুর রহমান অংশগ্রহণ করেন।
মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীবৃন্দ জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নে সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে দুর্যোগকালীন সময়ে শিশুদের সুরক্ষার জন্য শিশুবান্ধব বাজেট প্রণয়ন, জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নের পূর্বে পরিবেশগত ঝুঁকি চিহ্নিত করা, কালভার্ট নির্মাণের ক্ষেত্রে দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়ন, প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে জনঅংশগ্রহণ নিশ্চিত করা, উন্মুক্ত জলাশয় ভরাট বন্ধ করা, স্থানীয় জনগণের অভিজ্ঞতাসমূহ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজে লাগানো, প্রাণী সম্পদের জন্য পৃথক আশ্রয় কেন্দ্র নির্মাণ, প্রকল্পের কাজ শেষ হওয়ার পর রক্ষণাবেক্ষণের জন্য পৃথক অর্থ বরাদ্দ দেয়া এবং জলবায়ু অর্থায়ন প্রকল্প প্রস্তাবনাসমূহ চুড়ান্ত যাচাই বাছাই করার জন্য জলবায়ু ট্রাস্ট ফান্ডের অধীনে প্রকৌশল সেল গঠন ইত্যাদি বিষয়ে মতামত প্রদান করেন।
মতবিনিময় সভা সঞ্চালনা করেন সনাক সদস্য জনাব মোহাম্মদ আরজু এবং জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অংশগ্রহণ : চ্যালেঞ্জ ও সম্ভাবনা শীর্ষক মূল বিষয় উপস্থাপন করেন জনাব মোঃ নেওয়াজুল মওলা, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার, টিআইবি। প্রেস রিলিজ






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares