Main Menu

বিশ্ব পানি দিবস ২০১৮ উদ্যাপন উপলক্ষে সনাক-টিআইবি’র আয়োজনে মানববন্ধন

+100%-

 “পানির জন্য প্রকৃতি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ বৃহস্পতিবার বিশ্ব পানি দিবস’১৮ উদ্যাপন উপলক্ষে সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি ব্রাহ্মণবাড়িয়া’র উদ্যোগে এক মানববন্ধনের আয়োজন করা হয়। পানি ও প্রকৃতির অচ্ছেদ্য সম্পর্ক এবং এ খাতে চ্যালেঞ্জসমূহ নিরসনে বিশেষ করে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রকৃতি-নির্ভর সমাধানের বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সনাকের পক্ষ হতে এই উদ্যোগ গ্রহণ করা হয়। এবারের বিশ^ পানি দিবসে টিআইবি ‘‘কার্যকর জলবায়ু অভিযোজনে চাই পানি খাতে শুদ্ধাচার” শ্লোগানকে প্রতিপাদ্য করে জলবায়ু পরিবর্তনের ফলে পানি সম্পদ খাতে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় শুদ্ধাচার নিশ্চিতের মাধ্যমে কার্যকর জলবায়ু অভিযোজনের দাবি জানিয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সনাকের জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহবায়ক আবদুন নূর। বিশ^ পানি দিবসের ধারণাপত্র পাঠ করেন ইয়েস সদস্য আসমা আক্তার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সনাক সদস্য মোহাম্মদ আরজু, সনাক সদস্য ডা: মেজবাহ উদ্দীন, স্বজন সদস্য অধ্যাপক মানবর্দ্ধন পাল, ঈশা সমাজকল্যাণ সংস্থার পরিচালক শিবচরণ বিশ^াস, অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবসমূহ তুলে ধরেন এবং এই পরিবর্তন মোকাবেলায় সকল নাগরিককে সচেতন ভূমিকা পালনের আহবান জানান। তারা বলেন, বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের ঝুঁকিসমূহ অধিকাংশই পানিসম্পদ খাত সম্পর্কিত। ঘনবসতিপূর্ণ উপকূলীয় নি¤œাঞ্চলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, লবণাক্ততা বৃদ্ধি, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা ও জলাবদ্ধতা ঝুঁকিসমূহ প্রবল যা নিকট ভবিষ্যতে বাড়তে পারে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় বিশেষকরে জলবায়ু তহবিলের একটি উল্লেখযোগ্য অংশ পানিসম্পদ খাত সম্পর্কিত প্রকল্পের জন্য বরাদ্দ প্রদান করা হয়েছে। পানিসম্পদ খাতের কার্যক্রমের সর্বস্তরে জনগণের সক্রিয় অংশগ্রহণ ও কার্যকর প্রভাব বৃদ্ধি করতে পারলে জলবায়ু অর্থায়নে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধ সহজতর হবে।

মানববন্ধন অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন টিআইবির সহকারী ব্যবস্থাপক কাজি ইফতেখার-উল-হাসান। সার্বিক সহযোগিতায় ছিলেন সনাক এর ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares