Main Menu

ধর্মীয় অনুশাসনই পারে এইডস থেকে মুক্তি দিতে —-জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন

+100%-

রোববার ১ ডিসেম্বর ছিল বিশ্ব এইডস দিবস। দিবস উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। “এইডস নির্মূলে প্রয়োজন, জনগণের অংশগ্রহণ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল সকাল ১০টায় ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একইস্থানে এসে শেষ হয়।

পরে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের বিএমএ ভবনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন। সিভিল সার্জন ডাঃ মোঃ শাহ আলমের সভাপতিত্বে এবং এমওসিএস ডাঃ এষনা পাল এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ শওকত হোসেন, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের চেয়ারম্যান ডাঃ মোঃ আবু সাঈদ, পরিবার পরিকল্পনা বিভাগ ব্রাহ্মণবাড়িয়ার উপ পরিচালক মোহাম্মদ আবুল কালাম। স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা মোঃ নাজবাহুল ইসলাম।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্র্যাক’র জেলা সমন্বয়কারী মোঃ হাবিবুর রহমান, নার্সিং ইন্সটিটিউট’র ইন্সট্রাক্টর ইনচার্জ সালাউদ্দিন মাধবর, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাসুম ইফতেখার। সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বলেন, বাংলাদেশে বর্তমানে ১৩ হাজার ৮ শত এইডস রোগী আছে। ২০১৮ সালে এইডস রোগে মারা গেছে ১৪৮ জন। তিনি আরো বলেন, এইডস রোগ সাধারণত দুটি কারণে হয়, রক্ত সঞ্চালনের মাধ্যমে ও অরক্ষিত যৌন মিলনের মাধ্যমে। যদি প্রত্যেক মানুষ ধর্মীয় অনুশাসন মেনে চলেন তাহলে এইডস রোগে আক্রান্ত হবে না। সুতরাং প্রত্যেক মানুষের উচিত ধর্মীয় অনুশাসন মেনে চলা এবং মানুষকে এইডস সম্পর্কে সচেতন করা।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ মোঃ শাহ আলম বলেন, এইডস নির্মূলে দরকার সামাজিক আন্দোলন। কোন্ কোন্ কারণে একজন মানুষের এইডস রোগ হয়, তা জানা এবং ধর্মীয় অনুশাসন মেনে চলা। তিনি স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা কর্মচারীদেরকে রোগীদের সাথে এইডস বিষয়ে আলোচনার মাধ্যমে জন সচেতনতা সৃস্টির আহবান জানান।






Shares