Main Menu

পরিবার পরিকল্পনা মেলা

ঘনত্বের দিক থেকে জনসংখ্যা বিশ্বে এক নম্বর স্থান দখল করে আছে:

+100%-

“পরিকল্পিত পরিবারে গড়বো দেশ, উন্নয়ন আর সমৃদ্ধির বাংলাদেশ” শ্লোগাণে পরিবার পরিকল্পনা অধিদপ্তর আইইএম ইউনিট এর আয়োজনে দেশের ৬৪টি জেলার আওতায় ব্রাহ্মণবাড়িয়ায়ও গতকাল হতে ইন্ডাষ্ট্রিয়াল স্কুলস্থ শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে ৪ ও ৫ এপ্রিল দুইদিন ব্যাপী পরিবার পরিকল্পনা মেলা শুরু হয়েছে।
ভাষা মঞ্চে গতকাল সকালে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক অরবিন্দ দত্ত এর সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র মিসেস নায়ার কবির, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রেজাউল কবির, সিভিল সার্জন ডা. নিশীত নন্দী মজুমদার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার। প্রভাষক মনির হোসেনের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক ডা. মকবুল হোসেন, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ এর প্রতিষ্ঠাতা ডা. মোঃ আবু সাঈদ। অনুষ্ঠানের শুরুতে গেইটে ফুলের ফিতা কেটে জেলা প্রশাসক পরিবার পরিকল্পনা মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান বলেন, বাংলাদেশের জনসংখ্যাকে আমরা এখনো জনসম্পদে রূপান্তর করতে পারিনি। ঘনত্বের দিক থেকে জনসংখ্যা বিশ্বে এক নম্বর স্থান দখল করে আছে। এমন বাস্তবতায় বাংলাদেশের জনসংখ্যা অবশ্যই কাক্সিক্ষত পরিমাণে রাখতে হবে। পারিবারিক পর্যায়ে মা শিশু মৃত্যু রোধে জনসচেতনতা বৃদ্ধির প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন, মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুর তার কমাতে হবে। এ জন্য প্রসূতি মায়েদের প্রাতিষ্ঠানিক ডেলিভারী বাড়াতে হবে।

পরে জেলা প্রশাসক সহ অতিথিবৃন্দ মেলা অঙ্গনে স্থাপিত সরকারি বেসরকারি বিভিন্ন পর্যায়ের ১৯টি প্রতিষ্ঠানের ষ্টল পরিদর্শন করেন এবং কার্যক্রম অবহিত হন। উদ্বোধনী অনুষ্ঠানের পর নির্ধারিত কর্মসূচি অনুুসারে মঞ্চে নিয়াজ মোহাম্মদ হাই স্কুল দল বনাম ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয় দলের মধ্যে পরিবার পরিকল্পনা বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে নিয়াজ মোহাম্মদ হাই স্কুল দল বিজয়ী এবং ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয় দল বিজিত হয়। বিকেলে সঙ্গীত, নৃত্য পরিবেশন ও পরিবার পরিকল্পনা বিষয়ক পালাগান মঞ্চস্থ হয়। অনুষ্ঠানে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন পর্যায়ের ডাক্তার এবং দাপ্তরিক কর্মকর্তা কর্মচারীবৃন্দ অংশ নেন। আজ ষ্টলের কার্যক্রমের পাশাপাশি মঞ্চে সক্ষম দম্পতি নির্বাচন, নাটিকা পরিবেশন সহ বিভিন্ন কর্মসূচি ও বিকেলে সমাপনী আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares