Main Menu

আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ উদ্যাপন উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজে ছাত্রী সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত

+100%-

টেকসই উন্নয়ন অভীষ্ট, সুশাসন ও নারী – ‘‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ^ গড়ো” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি (সনাক), ব্রাহ্মণবাড়িয়া এবং ট্রান্সপারেন্সি ইন্টান্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর উদ্যোগে ০৭ মার্চ ২০১৯ তারিখ বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজে ছাত্রী সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ছাত্রী সমাবেশ ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়ার সভাপতি প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.এস.এম শফিকুল্লাহ। প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর এ.এস.এম শফিকুল্লাহ বলেন “নারী অধিকার সুরক্ষায় প্রচলিত আইনের প্রয়োগ এবং নারী পুরুষ সকলে নারী অধিকারের বিষয়ে সচেতন হলে সমতাভিত্তিক রাষ্ট্র গড়া সম্ভব। তিনি বলেন কাঙ্খিত উন্নয়নের জন্য সামাজিক নারী অধিকার বিষয়ে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং জেন্ডার সমতা অনুযায়ী সামাজিক, রাষ্ট্রীয় ও অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি প্রয়োজন। তিনি আরও বলেন পরিবারে উপার্জনে নারীর অংশগ্রহণ বৃদ্ধি না পাওয়ায় পুরুষকে পরিবারের ব্যয়ভার বহন করতে গিয়ে অনেকেই দুর্নীতিতে জড়িয়ে পড়ে”। ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের ইংরেজী বিভাগের সহকারি অধ্যাপক নাহিদা সীমা চৌধুরী আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ এর প্রতিপাদ্য বিষয়ে আলোকপাত করে বলেন নারীর অধিকার আদায়ের ক্ষেত্রে পুরুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং সচেতনতা প্রয়োজন।

অনুষ্ঠানে সনাক সহ সভাপতি আবদুন নূর বলেন দেশের অর্ধেক জনগোষ্ঠি নারীকে প্রাপ্ত মর্যদা ও অধিকার না দিয়ে উন্নয়ন সম্ভব নয়। তিনি বলেন দুর্নীতির সাথে নারী অধিকার অঙ্গাঙ্গিভাবে জড়িত, নারীরা অধিকার সচেতন নয় বলে দুর্নীতির শিকার হচ্ছে। তিনি সমাবেশে উপস্থিত ছাত্রীদের অধিকার সচেতন হওয়ার আহ্বান জানান। সমাবেশে ছাত্রীদের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন মোছাঃ হানা আক্তার ও পপি পাল। তাদের বক্তব্যে পরিবার ও সমাজে নারীদের সম্মান দিয়ে কাঙ্খিত লক্ষ্যে পৌছতে সকলের সহযোগিতা প্রয়োজন বলে উল্লেখ করেন।
সমাবেশে স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক ব্রাহ্মণবাড়িয়ার জেন্ডার বিষয়ক উপকমিটির আহ্বায়ক শামীমা সিকদার দীনা। সনাকের পক্ষ হতে আরও বক্তব্য প্রদান করেন সনাক সদস্য জয়দুল হোসেন এবং ডাঃ মেজবাহ উদ্দিন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সনাক সদস্য মোহাম্মদ আরজু।প্রেস বিজ্ঞপ্তি






Shares