Main Menu

ভারতের ২০০, ৫০০ ও ২০০০ টাকার নোট নিষিদ্ধ হচ্ছে নেপালে

+100%-

১০০ টাকা বা তার চেয়ে কম হলে চলবে। কিন্তু তার চেয়ে বেশি মূল্যের ভারতীয় নোট ব্যবহার করা যাবে না। দেশবাসীকে এ কথা জানিয়ে দিল নেপাল সরকার। ভারত সরকারের চালু ২০০০, ৫০০ এবং ২০০ টাকার নোট নিষিদ্ধ করল তারা। বৃহস্পতিবার বিষয়টি সামনে এনেছে সে দেশের ইংরেজি সংবাদপত্র ‘কাঠমাণ্ডু পোস্ট।’

সরকারের তথ্য এবং যোগাযোগ মন্ত্রী গোকুল প্রসাদ বাশকোটার একটি উদ্ধৃতি তুলে ধরেছে তারা। যাতে তিনি বলেন, ‘‘খুব শীঘ্র এ ব্যাপারে আনুষ্ঠানিক নোটিস দেবে সরকার। যাতে ভারতীয় ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোট সঞ্চিত রাখা এবং তার ব্যবহার একেবারে নিষিদ্ধ করা হবে।’’

২০১৬ সালের ৮ নভেম্বর পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করে মোদী সরকার। তার পর ওই মূল্যের নয়া নোট বাজারে আনা হয়। পরে আসে ২০০ টাকার নোটও। কিন্তু নেপালবাসীর কাছে আজও পুরনো নোট রয়ে গিয়েছে। যা এখনও পর্যন্ত ফেরত নেয়নি ভারত সরকার। তাই নয়া নোটগুলি এখনও বৈধ হয়নি সেখানে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সম্প্রতি নয়া ১০০, ৫০ এবং ১০ টাকার নোটও চালু করেছে ভারত সরকার। যদিও পুরনো নোটগুলি বাজারে রয়ে গিয়েছে। তবে সে ব্যাপারে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি। বড় নোটে টাকা মজুত করার প্রবণতা বেশি বলে সেগুলিকেই আগে নিষিদ্ধ করা হয়েছে।

তবে এই সিদ্ধান্তে বিপাকে পড়তে পারেন সেখানে কর্মরত ভারতীয় শ্রমিক এবং সেখানে বেড়াতে যাওয়া ভারতীয় পর্যটকরা। কারণ দুই দেশের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী এতদিন ভারতীয় মুদ্রায় ২৫০০০ টাকা পর্যন্ত সেখানে নিয়ে যাওয়ার অনুমতি ছিল।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares