Main Menu

এই প্রথম, সৌদির আকাশ পেরিয়ে ইজরায়েলে ফ্লাইট, ইতিহাস এয়ার ইন্ডিয়ার

+100%-

ইতিহাস তৈরি করল এয়ার ইন্ডিয়া। প্রথম বাণিজ্যিক উড়ান হিসেবে সৌদি আকাশসীমার মধ্য দিয়ে ইজরায়েলে অবতরণ করল এয়ার ইন্ডিয়ার বিমান।

এদিন এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এআই ১৩৯ সাড়ে সাত ঘণ্টা উড়ানে  সৌদি আরবের আকাশের ওপর দিয়ে উড়ে ইজরায়েলের রাজধানী তেল আভিভের গুরিয়ন বিমানবন্দরে অবতরণ করে।

এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান ইজরায়েলি পর্যটনমন্ত্রী ইয়ারিভ লেভিন। তিনি বলেন, দু বছরের নিরন্তর প্রচেষ্টার ফল আজ মিলল। তিনি জানান, সৌদি আকাশসীমার ফলে উড়ানের সময় প্রায় ২ ঘণ্টা কমে গেল। ফলে, টিকিটের মূল্যও কমবে।

সৌদির মধ্য দিয়ে ইজরায়েলগামী এয়ার ইন্ডিয়ার ফ্লাইটের যাত্রাকে ঐতিহাসিক আখ্যা দিয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রী সুরেশ প্রভু জানান, এর মাধ্যমে নতুন ভারতের ‘ভাবমূর্তি ও বাস্তবিক রূপ’ প্রকাশ পেয়েছে।

প্রসঙ্গত, সৌদি ও ইজরায়েলের মধ্যে বিবাদ দীর্ঘদিনের। ইজরায়েলকে স্বীকৃতি দেয় না সৌদি। ফলে, গত সাত দশক ধরে ইজরায়েলগামী কোনও বিমান সৌদির আকাশসীমা ব্যবহার করতে পারত না।

এদিন, এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমানটি ৪০ হাজার ফুট উচ্চতা দিয়ে সৌদির আকাশসীমা দিয়ে প্রায় তিন-ঘ্ণ্টা চলে। যদিও, ইজরায়েলের সরকারি বিমানসংস্থা এল আল-কে একই সুযোগ দেওয়া হবে কি না, সেই বিষয়ে নিশ্চয়তা দিতে চায়নি সৌদি।

প্রসঙ্গত, সপ্তাহে চারদিন তেল আভিভ থেকে মুম্বই আসে এল আল বিমান। সময় লাগে ৭ ঘণ্টা ৪০ মিনিট। অন্যদিকে, দিল্লিগামী বিমানের ক্ষেত্রে সৌদি-নিষেধাজ্ঞার ফলে সময় লাগার কথা অতিরিক্ত ২ ঘণ্টা।

লেভিন জানান, এয়ার ইন্ডিয়াকে যেমন সৌদি তাদের আকাশসীমা ব্যবহার করতে দিচ্ছে, তেমনই ফিরতি ফ্লাইটের জন্য এল আল-কেও দেওয়া উচিত। তবে, এই নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি সৌদি।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares